মেসির দাম সংখ্যার হিসেবে ৭০,১২৫,০০০,০০০ টাকা! কথায় কত?

  • 1
    Share

নিউজ ডেস্ক:
ব্যাপারটা নিয়ে এতদিন গোপনে আলোচনা চলছিল। বুধবার, ২৬ আগস্ট থেকে সেটা প্রকাশ্য হয়ে গেল। বার্সা ছাড়ার ঘোষণা দিয়েছেন মেসি। বার্সাও সেটা স্বীকার করেছে।

২০ বছর যে ক্লাবের সাফল্যের সঙ্গী ছেলেবেলার ভালোবাসার সেই ক্লাবকে ছেড়ে তাহলে চলেই যাচ্ছেন লিওনেল মেসি? মেসি বার্সা ছাড়ার ঘোষণা দিয়েছেন- সেটি সত্যি।

কিন্তু প্রশ্ন হলো মেসি কোথায় যাচ্ছেন? অথবা বার্সার সঙ্গে মেসির সামনের বছর পর্যন্ত যে চুক্তি আছে তার আগে দল ছাড়ার বিষয়টা কি এতই সহজ?

বছর কয়েক আগে নেইমারকে দলবদলের বাজারে হারানোর পর বার্সা একটু বাড়তি সতর্ক হয়েছে। সেই ধাক্কায় যাতে হঠাৎ করে আর পড়তে না হয়, সেজন্য মেসির সঙ্গে নতুন করে ২০১৭ সালের চুক্তিতে কঠিন কিছু শর্ত জুড়ে দিয়েছে বার্সা।

যাতে স্পষ্ট বলা আছে- চুক্তি শেষ হওয়ার আগে মেসি চলে যেতে চাইলে আগ্রহী ক্লাবকে রিলিজ ক্লজের শর্ত মোতাবেক বার্সার তহবিলে ৭০০ মিলিয়ন ইউরো বা ৮২৫ মিলিয়ন ডলার জমা করতে হবে।

টাকার অঙ্কে হিসেবটা দাঁড়ায় প্রায় ৭০,১২৫,০০০,০০০ টাকা। সংখ্যাটা সহজে মনে রাখা যায় কথায়-সাত হাজার বারো কোটি পঞ্চাশ লাখ টাকা মাত্র!

একটু জানিয়ে রাখি এত বিপুল পরিমাণ ট্রান্সফার ফি দিয়ে আজ পর্যন্ত দুনিয়ার কোনো ফুটবলার দলবদল করেনি। সর্বশেষ রেকর্ডটাও অবশ্য বার্সারই। নেইমারকে পিএসজি টেনেছিল ২৬২ মিলিয়ন ডলারে।

এত গেল শুধু মেসির ট্রান্সফার ফি’র হিসেব। বেতনের হিসেব তো বলাই হয়নি। বার্সা থেকে বছরে ৭০ মিলিয়ন ইউরো বা ৮৩ মিলিয়ন ডলার বেতন হিসেবে পান মেসি।

টাকার অঙ্কে (১ ডলার = ৮৫ টাকা) হিসেবটা পৌঁছায় ৭০৫ কোটি ৫০ লাখ টাকা। নতুন কোনো ক্লাবে নিশ্চয়ই কম বেতন নেবেন না তিনি? মেসির ট্রান্সফার ফি’র মূল্য ইউরোপের শীর্ষ কয়েকটি ক্লাবের একত্রিত বাজেটের চেয়েও বেশি!

এমন পরিস্থিতিতে মেসিকে কোনো ক্লাব দলে টানবে? একটা উপায় অবশ্য আছে। তবে উপায়টা অবশ্য মেসি নিজেই দেখিয়েছেন। মেসি সাফ জানিয়েছেন- বার্সার রিলিজ ক্লজটা বাতিল হয়ে গেছে। ওটার এখন আর কোনো মূল্য নেই।

বার্সেলোনা বলছে, যদি জুনের মধ্যে মেসি দলবদল করতেন তাহলে এই রিলিজ ক্লজের প্রয়োজন হতো না। কিন্তু সেই সময়টা পেছনে ফেলে এসেছেন মেসি। আর মেসির এজেন্ট বলছেন, মৌসুম শেষ হয়েছে এবার আগস্টে তাই রিলিজ ক্লজ বাতিলের সময়টা এটাই হবে।

তবে মেসি এখন যা বলবেন সেটা বার্সা মেনে নেবে- এমন বন্ধুত্বপূর্ণ পরিবেশ এখন উভয়ের মধ্যে নেই। তাহলে কি শেষ পর্যন্ত মেসির দলবদলের বিষয়টা আদালতে গড়াচ্ছে? বার্সার সঙ্গে মেসির সেই ‘ম্যাচের বাঁশিও’ তাহলে বাজতে চলেছে!

 রাজলাইভ/এইচ.এ


  • 1
    Share