পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় প্রণব মুখার্জির শেষকৃত্য সম্পন্ন

  • 5
    Shares

নিউজ ডেস্ক:
ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শেষকৃত্য ‘গান স্যালুটের’ মধ্য দিয়ে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় আড়াইটার দিকে দিল্লির লোদি রোডের শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাবেক রাষ্ট্রপতির বাসভবন পরিদর্শন এবং তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শেষ শ্রদ্ধা জানান। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পর অন্যান্য মন্ত্রী ও পদস্থ কর্মকর্তারা সাবেক রাষ্ট্রপতির প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন।

এদের মধ্যে ছিলেন দেশটির উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, লোকসভার স্পিকার ওম বিড়লা, চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং তিনবাহিনীর প্রধানরা।

ভারতের সাবেক রাষ্ট্রপতি ও প্রবীণ এই রাজনীতিবিদের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে সরকারি পদস্থ কর্মকর্তাগণ ছাড়াও সাধারণ জনগণের জন্য এক ঘণ্টা সময় দেওয়া হয়।

ক্ষমতাসীন বিজেপি, নিজ দল কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষে তার প্রতি বিদায়ী শ্রদ্ধা জানানো হয়। মস্তিষ্কে জমাট বাঁধা রক্ত অপসারণে অস্ত্রোপচার এবং পরে করোনাভাইরাস সংক্রমণে সোমবার রাতে মারা যান প্রবীণ এই রাজনীতিক। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

ভারত সরকার প্রণব মুখার্জির প্রতি শ্রদ্ধা জানাতে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে। দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার প্রাপ্ত রাজনীতিকের জন্য ৩১ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত সাত দিনের রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে। প্রণব মুখার্জি দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তার স্ত্রী ২০১৫ সালে মারা যান।

রাজলাইভ/এইচ.এ


  • 5
    Shares